ক্যারিয়ার কর্ণারজেলা উপজেলা

ভারত-বাংলাদেশ মৈত্রী উৎসবে প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্ত্তী সংবর্ধিত

আবদুল হাকিম রানা : ভারতের পশ্চিমবঙ্গে শান্তি নিকেতনে- নিখিলবঙ্গ বাচিক সংসদ- কোলকাতা আয়োজিত ২২ ও ২৩ শে জুন দুই দেশের অতিথিদের সংবর্ধণা প্রদান করা হয়। সংবর্ধিত অতিথিদের মধ্যে প্রধান অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কতিক জোট বাংলাদেশ সাধারণ সম্পাদক হাসান আরিফ, ডেপুটি হাই কমিশন বাংলাদেশ, কোলকাতা ফার্স্ট সেক্রেটারী- ড. মো. মোফাকখারুল ইকবাল, কাউন্সিলর এবং প্রধান পযধহপবৎু বি, এম জামাল হোসেন, বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্ত্তী, বিশিষ্ট বাচিক শিল্পী ও নাক্যকার অনুষ্ঠানের উদ্বোধক কাজল সুর, নিখিলবঙ্গ বাচিক সংসদের সম্পাদক বিপ্লব মন্ডল সহ দুই দেশের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরবর্তী সময় তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত শান্তি নিকেতনের গুরুত্বপূর্ণ স্থান সমূহ এবং বাংলাদেশ ভবন পরিদর্শন করেন। পরবর্তীতে তিনি কোলকাতায় বিপ্লবীদের স্মৃতি বিজড়িত স্থান, সূর্যসেন ভবন পরিদর্শন সহ দায়িত্বরত কমিটির সদস্যদের সাথে সাক্ষাৎ ও প্রীতিলতা ট্রাস্ট এবং বিপ্লবতীর্থ চট্টগ্রাম স্মৃতি সংস্থা কোলকাতার সাথে মৈত্রী চুক্তি খসড়া উপস্থাপন করেন।

এছাড়া বীরকন্যা প্রীতিলতার স্মৃতি বিজড়িত শিক্ষা প্রতিষ্ঠান বেথুন কলেজ, প্রীতিলতা ভবন, আলীপুর সেন্টাল জেলসহ অন্যান্য বিপ্লবীদের স্মৃতি বিজড়িত স্থান সমূহ এবং বিপ্লবী পরিবারের সদস্যদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

এছাড়াও একজন ইতিহাস পিপাসু ও একজন উন্নয়নকর্মী হিসাবে ভারত সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প বিশেষ করে খরা পীড়িত বিহারের সৌর বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করেন। সর্বশেষ বিভিন্ন অনুষ্ঠানের অতিথিদের আগামী প্রীতিলতা ট্রাস্টের আয়োজনে বাংলাদেশ-ভারত মৈত্রী উৎসবে আমন্ত্রণ এবং কোলকাতা বাংলাদেশ ডেপুটি হাই কমিশনার ফার্স্ট সেক্রেটারী ড. মো. মোফাকখারুল ইকবাল কার্যালয়ে প্রীতিলতা ট্রাস্টের পক্ষে বিপ্লবীদের একটি নামের তালিকা তালিকা হস্তান্তর করেন।

এখানে মন্তব্য করুন